শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

যুদ্ধের মধ্যেই ইউক্রেনে নির্বাচন আয়োজন করতে চান জেলেনস্কি

যুদ্ধের মধ্যেই ইউক্রেনে নির্বাচন আয়োজন করতে চান জেলেনস্কি

স্বদেশ ডেস্ক:

আগামী বছর নির্বাচন আয়োজনের প্রস্তুতি নিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে বর্তমানে মার্শাল ল’ চালু রয়েছে। অর্থাৎ, সেখানে এখন নির্বাচন আয়োজনের কোনো সুযোগ নেই। তবে জেলেনস্কি নিজেই গত রোববার টেলিভিশনে নির্বাচন আয়োজনের কথা জানিয়েছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি আপনাকে গণতন্ত্রকে সুরক্ষিত রাখতে হয়, তাহলে যুদ্ধের সময়েও এটিকে রক্ষা করতে হবে। আর গণতন্ত্রকে বাঁচিয়ে রাখার একমাত্র উপায় হচ্ছে নির্বাচন।

এর আগে ইউক্রেনের পার্লামেন্টের প্রেসিডেন্ট রুসলাম স্টেফানচুকও নির্বাচনের ইঙ্গিত দিয়েছিলেন। তিনি জানান, নির্বাচন আয়োজনের জন্য প্রয়োজনীয় আইন শিগগিরই আপডেট করা হবে। ইউক্রেনের বর্তমান সরকারের মেয়াদ এ বছরের অক্টোবরে শেষ হয়ে যাবে। এখন ইউরোপসহ ইউক্রেনের পশ্চিমা মিত্ররা জেলেনস্কিকে একটি নির্বাচন আয়োজনের পরামর্শ দিয়ে যাচ্ছে।

যদিও নতুন নির্বাচন আয়োজন করলেও তাতে পরিস্থিতির খুব বেশি পরিবর্তন হবে না। কারণ, ইউক্রেনের সকল বিরোধী দলকে নিষিদ্ধ করেছেন জেলেনস্কি।প্রধান বিরোধী নেতারা হয় কারাবন্দী নয়তো দেশের বাইরে পালিয়ে আছেন। এছাড়া ইউক্রেনের সকল গণমাধ্যমই এখন একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত প্ল্যাটফর্মের অধীনে পরিচালিত হচ্ছে। ফলে গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া এবং সত্যিকারের বিরোধী দল ছাড়া একটি নির্বাচন আয়োজন নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877